আন্তর্জাতিক

নিয়ম রক্ষার চিঠি; নির্বাচন ও মানবাধিকার নিয়ে জাতিসংঘের অবস্থানের পরিবর্তন হয়নি- মুখপাত্র ডোজারিক

  প্রতিনিধি ২২ জানুয়ারি ২০২৪ , ১০:১০:৫২

Spread the love

নিয়ম রক্ষার চিঠি; নির্বাচন ও মানবাধিকার নিয়ে জাতিসংঘের অবস্থানের পরিবর্তন হয়নি- মুখপাত্র ডোজারিক
নিয়ম রক্ষার চিঠি; নির্বাচন ও মানবাধিকার নিয়ে জাতিসংঘের অবস্থানের পরিবর্তন হয়নি- মুখপাত্র ডোজারিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেসের চিঠিকে নিয়ম রক্ষার চিঠি হিসাবে দেখছেন মহাসচিবের মুখপাত্র স্টেফান ডোজারিক। এই চিঠির ফলে বাংলাদেশের ডামি নির্বাচন এবং ক্ষমতাসীন সরকারের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের আগের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি বলে সাফ জানিয়েছেন তিনি।

সোমবার নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, ” বাংলাদেশে ফের ক্ষমতা গ্রহণে শেখ হাসিনাকে অভিনন্দন জানানোর মাধ্যমে জাতিসংঘ মহাসচিব কী মানবাধিকার লঙ্ঘন এবং জাল ভোটের নির্বাচন– এ বিষয় দুটিকে অবজ্ঞা করেননি? মহাসচিবের এমন চিঠি অগণতান্ত্রিক নির্বাচন নিয়ে জাতিসংঘের পূর্বের অবস্থান এবং মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যে বিবৃতি দিয়েছেন তার প্রতি সাংঘর্ষিক নয় কী?”

জবাবে ডোজারিক বলেন, “না। তিনি (জাতিসংঘ মহাসচিব) একটি চিঠি পাঠিয়েছেন। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানকে পুননির্বাচিত হলে মহাসচিব যেভাবে চিঠি পাঠান, এটা তেমনিভাবে পাঠানো হয়েছে।”

তিনি জোর দিয়ে বলেন, “এই পোডিয়াম থেকে আমরা যা বলেছি এবং মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যা বলেছেন, সেই অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।”

মুশফিকুল ফজল আনসারী

আরও খবর

Sponsered content