আন্তর্জাতিক

প্রেসিডেন্ট বাইডেনের নীতি পরিবর্তনের অভিযোগ প্রত্যাখ্যান করলো হোয়াইট হাউস

  প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২৪ , ১২:২৮:৪০

Spread the love

বাংলাদেশের জনগণের অবাধ- সুষ্ঠু নির্বাচনের আকাঙ্খার সমর্থনে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি: অ্যাডমিরাল কিরবি

অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশের জনগণের যে আকাঙ্খা সেই প্রত্যাশার জায়গা থেকে যুক্তরাষ্ট্রের কোনো নড়চড় হয়নি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল (এনএসসি)’র স্ট্র্যাটিজিক কমিউনিকেশন সমন্বয়ক অ্যাডমিরাল জন কিরবি।

তিনি জানান, বাইডেন প্রশাসন বিশ্বজুড়ে সক্রিয় এবং গতিশীল গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকতাকে সমর্থন করে যাচ্ছে।

বুধবার হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে বাংলাদেশে একতরফা নির্বাচন এবং বিরোধীদলের ওপর সরকারের অব্যাহত আক্রমণ প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে কিরবি এসব কথা বলেন।

প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে প্রশ্নের জন্য আহ্বান জানালে ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ উত্থাপন করে হোয়াইট হাউস সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, “বাংলাদেশের একতরফা নির্বাচন সমাপ্ত হয়েছে। নির্বাচনে যেভাবে বিরোধীদলের ওপর আক্রমণ করা হয়েছে তার নিন্দা জানিয়েছে পুরো বিশ্ব। দ্য গার্ডিয়ান এই নির্বাচনের সমালোচনা করে তাদের এক রিপোর্টে বলেছে, বিরোধীদলের ওপর সরকারের পৈশাচিক আক্রমণ। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল তাদের এক রিপোর্টে বলেছে, বাইডেনের গণতন্ত্র প্রচারের সীমাবদ্ধতা দেখিয়ে দিলো বাংলাদেশ। এর আগে আপনি বলেছিলেন, বাংলাদেশের জন আকাঙ্খার প্রতিফলনে যা করা দরকার তা-ই করবেন। এরই ধারাবাহিকতায় নির্বাচনের পূর্বে আপনারা ভিসা নীতি ঘোষণা করেছিলেন। বাইডেন প্রশাসনের গণতন্ত্রের বিস্তৃতির চেষ্টা বাংলাদেশে বাধাগ্রস্ত হয়েছে মর্মে যে সমালোচনা উঠেছে সে বিষয়টিকে আপনারা কী ভাবে দেখছেন?

জবাবে কিরবি বলেন, “অবশ্যই আমরা এখনো বিশ্বজুড়ে সক্রিয় এবং গতিশীল গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকতাকে সমর্থন করি। বাংলাদেশের জনগণের আকাঙ্খা পূরণের প্রত্যাশার জায়গা থেকে আমাদের কোনো নড়চড় হয়নি। আমাদের সেই প্রত্যাশা হলো একটি অবাধ, সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন।”

অপর এক প্রশ্নে এই সংবাদদাতা জানতে চান, “নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম এবং কংগ্রেসনাল গোল্ড মেডেলেও ভূষিত হয়েছেন। নববর্ষের প্রথম দিনে তাকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছে বাংলাদেশের একটি আদালত। এটা সবার ধারণা যে, ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশোধ পরায়ণ হয়ে আদালতকে এই কারাদণ্ড দেবার নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম সম্মাননা প্রাপ্ত এবং এই হোয়াইট হাউসে একাধিকবার আসা ড. ইউনূসের এই রায়ের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন অবগত কীনা?”

জবাবে কিরবি বলেন তিনি এই প্রশ্ন গ্রহণ করেছেন এবং লিখিতভাবে তার উত্তর জানাবেন।

মুশফিকুল ফজল আনসারী, হোয়াইট হাউস সংবাদদাতা

আরও খবর

Sponsered content