সারাদেশ

ঠাকুরগাঁওয়ে ঋণের চাপে কৃষকের আত্মহত্যা

  প্রতিনিধি ১ অক্টোবর ২০২৩ , ১০:১৫:৫৫

Spread the love

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় ঋণের চাপে কাসেম আলী (৪৫) নামে এক কৃষক আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। তিনি চাড়োল ইউনিয়নের চেয়ারম্যানপাড়া গ্রামের মৃত হাপা মোহাম্মদের ছেলে।

 

রোববার (১ অক্টোবর) উপজেলার চেয়ারম্যানপাড়া থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ।

এবিষয়ে চাড়োল ইউনিয়নের চেয়ারম্যান দিলিপ কুমার চ্যাটার্জি বাবু বলেন, ‘অনেক টাকা ঋণ ছিল কাসেম আলীর। সম্প্রতি স্ত্রীর জমি বিক্রি করে ১৫ লাখ টাকা ঋণ পরিশোধ করেছেন। এরপর আরও সাত লাখ টাকা ঋণ ছিল তার। এসব টাকা পরিশোধের কোনো উপায় না পেয়ে তিনি এ কাজ করেছে বলে পরিবারের ধারণা।’

 

তিনি আরও বলেন, ‘জুয়া খেলায় আসক্ত ছিলেন কাসেম আলী। আবাদি জমি দেখিয়ে টাকা নিয়ে জুয়া খেলে এসব ধার-দেনা করেছেন তিনি। পাওনাদারদের চাপে তিনি এ পথ বেছে নিয়েছেন।’

কাসেম আলী স্ত্রী বলেন, আমার স্বামী বেশ কয়েকটা এনজিও থেকে ঋণ নিয়েছিলেন এবং যেদিন তিনি মারা যান সেদিনের আগের দিনও একটি ব্যাংক থেকে লোক আসে আমার স্বামীকে টাকার জন্য চাপ দেয়। তারপর আমার স্বামী বলেন যে, আমার আর এই ঋণের বোঝা সহ্য হচ্ছে না। আমি আর পারতেছি না। এরপর আজকে যে কি হলো তিনি আত্মহত্যা করলেন। আমরা এই বিষয়ে কিছু বলতে পারতেছি না কেন আত্মহত্যা করলেন।

কাসেমের বড় ছেলে মো. জুয়েল বলেন, আমার বাবা অনেক জায়গা থেকে ঋণ নিয়েছিলেন, সেই বোঝা সহ্য করতে পেরে তিনি আত্মহত্যা করেন বলে আমরা ধারণা করতেছি।

বালিয়াডাঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল আনাম বলেন, ‘পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে।

আরও খবর

Sponsered content