আন্তর্জাতিক

ভিসা নিষেধাজ্ঞায় পড়েছেন অনেক রাজনীতিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য

  প্রতিনিধি ২২ সেপ্টেম্বর ২০২৩ , ১১:০৫:০৭

Spread the love

নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারী যেসব বাংলা‌দে‌শি‌দের ভিসা নি‌ষেধাজ্ঞা দি‌য়ে‌ছে মা‌র্কিন যুক্তরাষ্ট্র তা‌দের ম‌ধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও রাজনীতিকদের কথা বি‌শেষভা‌বে উ‌ল্লেখ ক‌রে‌ছেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার।

ত‌বে ভিসা বিধিনিষেধের আওতায় আসা ব্যক্তিদের নাম দেশ‌টি প্রকাশ কর‌বে না ব‌লেও জানিয়েছেন ব্রায়ান।

শুক্রবার ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নেওয়া শুরু করার ঘোষণা পর সাংবা‌দিক‌দের প্রাথ‌মিক প্রতি‌ক্রিয়ায় এসব তথ‌্য জানান মুখপাত্র ব্রায়ান শিলার।

মুখপাত্র ব্রায়ান ব‌লেন, আমরা যখন এই ভিসা নীতি ঘোষণা করেছি, তখন থেকেই যুক্তরাষ্ট্র সরকার ঘটনাবলির ওপর গভীর দৃষ্টি রাখছে। সতর্কতার সঙ্গে তথ্য-প্রমাণ পর্যালোচনার পর আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ক্ষমতাসীন দলের সদস্য ও রাজনৈতিক বিরোধীদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করেছি।

ভিসা বিধিনিষেধের আওতায় আসা ব্যক্তিদের নাম যুক্তরাষ্ট্র প্রকাশ করবে কি না-জান‌তে চাই‌লে দূতাবাসের মুখপাত্র ব‌লেন, ভিসা বিধিনিষেধের আওতায় আসা ব্যক্তিদের নাম প্রকাশ কর‌বে না যুক্তরাষ্ট্র।

আমরা প্রকাশ করব না। কারণ, যুক্তরাষ্ট্রের আইনে ভিসা রেকর্ড গোপনীয়।

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার পেছনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ আরোপের ব্যাপারে আজ শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে ‘পদক্ষেপ’ নেওয়ার কথা বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, নিষেধাজ্ঞার আওতায় পড়তে যাচ্ছেন বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন দল এবং বিরোধী দলের সদস্যরা। যদিও এই ভিসা নিষেধাজ্ঞার আওতায় যারা পড়তে যাচ্ছেন তাদের নাম উল্লেখ করেনি পররাষ্ট্র দপ্তর

আরও খবর

Sponsered content