জাতীয়

দুটি ধারা জামিনযোগ্য করে সাইবার নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন

  প্রতিনিধি ২৮ আগস্ট ২০২৩ , ১১:০৫:৫৫

Spread the love

সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে ব্রিফিংয়ে বিস্তারিত জানাবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

এর আগে গত ৭ই আগস্ট বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ পরিবর্তন করে নতুন এ খসড়া আইনের নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এটির নাম দেয়া হয় ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩।’

এদিন আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তিত হয়ে সাইবার নিরাপত্তা আইন হয়েছে। তবে ডিজিটাল নিরাপত্তা আইনের মধ্যে যেসব ধারা ছিল, সেই ধারা রেখে সাইবার নিরাপত্তা আইন করা হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক প্রথম আলোকে বলেন, যে দুটি ধারা নতুন করে জামিনযোগ্য করা হয়েছে তার একটি ২১ নম্বর ধারা। অন্যটি কোন ধারা তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি মন্ত্রী।

উল্লেখ্য, ২১ নম্বর ধারায় মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা প্রভৃতি অবমাননার সাজার কথা বলা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার জনগণের সরকার। সেজন্য আমরা সেটাকে যেসব মিসইউজ এবং অ্যাবিউজ হয়, সেগুলো বন্ধ করার জন্য ব্যবস্থা গ্রহণ করেছি আইনের মাধ্যমে। তিনি আরও বলেন, এখানে বহু ধারা সংশোধন হয়েছে। এটার ওইদিন নীতিগত অনুমোদন দেয়া হয়। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, পরিবর্তন হচ্ছে।

আরও খবর

Sponsered content