আন্তর্জাতিক

ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

  প্রতিনিধি ২১ আগস্ট ২০২৩ , ১০:১০:২৭

Spread the love

ঢাকা আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। আগামী মাসের শুরুতে হাই প্রোফাইল সফরটি হতে পারে। দায়িত্বশীল সূত্র গতকাল সন্ধ্যায় সফরের বিষয়টি মানবজমিনকে নিশ্চিত করেছে। জানিয়েছে, রোববার মস্কোর তরফে এ সংক্রান্ত কনক্রিট প্রস্তাবনা এসেছে। সোমবার বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ মহলে আলোচনা হয়েছে। সরকারের গ্রিন সিগন্যাল পাওয়ার পর সফরটির বাস্তবায়নকর্ম শুরু করেছে সেগুনবাগিচা। কর্মকর্তারা জানান, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দুনিয়ার বহু দেশ সফর করেছেন।

সেই থেকে তার বাংলাদেশ সফরের আগ্রহ দেখাচ্ছে মস্কো। নিয়মিতভাবে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস বিষয়টি সরকারের সঙ্গে আলোচনায় উত্থাপন করে। কিন্তু এতদিন বাংলাদেশ তা ঝুলিয়ে রেখেছিল। কিন্তু বর্তমান বাস্তবতায় ঢাকার তরফে সফরটির বিষয়ে ইতিবাচক মনোভাব দেখানোর প্রেক্ষিতে মস্কো সেপ্টেম্বরের শুরুতে সফরটি বাস্তবায়নের সুনির্দিষ্ট দিনক্ষণ সংক্রান্ত প্রস্তাব পাঠায়।

পশ্চিমাদের বাইরে সরকার অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ বাড়ানোর অংশ হিসেবেই এই সফরটি হচ্ছে বলে মনে করছেন কেউ কেউ।
উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আজ থেকে শুরু হতে যাওয়া ব্রিকস শীর্ষ সম্মেলনে সদস্য রাষ্ট্র রাশিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন সের্গেই ল্যাভরভ। মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা থাকায় ওই সম্মেলনে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সশরীরে যোগ দিতে পারছেন না। সম্মেলনে আমন্ত্রিত বিশেষ অতিথি হিসেবে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিকস সম্মেলনের বাংলাদেশের সরকার প্রধানের সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দেখা-সাক্ষাৎ হবে, তবে আনুষ্ঠানিক বৈঠক হবে কিনা- তা এখনো নিশ্চিত নয়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবিত বাংলাদেশ সফর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের কাছে সন্ধ্যায় জানতে চাইলে তিনি এ নিয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হননি।

 

আরও খবর

Sponsered content