রাজনীতি

ঢাকায় থানা ও ওয়ার্ডে বিক্ষোভ করবে আওয়ামী লীগ

  প্রতিনিধি ৩০ জুলাই ২০২৩ , ১০:১৪:৩১

Spread the love

সারা দেশে থানায় থানায় বিক্ষোভ মিছিলের পরদিন আজ সোমবার ঢাকায় একই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। শনিবার ঢাকায় পাল্টাপাল্টি কর্মসূচির পর সারা দেশে বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল এই কর্মসূচি পালনের পর কেন্দ্রীয়ভাবে আওয়ামী লীগ কোনো কর্মসূচি না রাখলেও ঢাকায় প্রত্যেক থানা ও ওয়ার্ডে বিক্ষোভ মিছিলের কর্মসূচি রেখেছে মহানগর আওয়ামী লীগ।

ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের নেতৃৃত্বে এই কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। শেরেবাংলা নগরে মেলা মাঠে মহানগর আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে। বজলুর রহমান বলেন, জাতীয় বৃক্ষমেলার কারণে পুরাতন বাণিজ্যমেলার মাঠ ব্যবহারে অনুপযোগী হওয়ায় শান্তি সমাবেশের পরিবর্তে থানায় থানায় বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছি। সেটা সোমবার হবে। এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয়ভাবে কোনো কর্মসূচি না থাকলেও সোমবার সারা দেশে নেতাকর্মীরা ‘সতর্ক পাহারায় থাকবে’ বলে জানিয়েছেন দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

গণমাধ্যমকে তিনি বলেন, বিএনপি বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে বলে আমাদের এই দিনেই কর্মসূচি দিতে হবে এমন কোনো কথা নেই। তবে দেশের মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সারা দেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবে। শুক্রবার পাল্টাপাল্টি সমাবেশের পর শনিবার ঢাকার প্রবেশমুখগুলোতে বিএনপি অবস্থান কর্মসূচি ঘোষণা করলে আওয়ামী লীগও সেসব স্থানে অবস্থান নেয়ার ঘোষণা দেয়। ওই কর্মসূচি ঘিরে পুলিশ ও আওয়ামী লীগ সমর্থকদের সঙ্গে বিএনপির সংঘর্ষ বাধে।

 

মাতুয়াইলে সংঘর্ষের মধ্যে ৩টি বাস পোড়ানো হয়।
সেই সহিংসতার প্রতিবাদে রোববার সারা দেশে বিক্ষোভের ডাক দিয়েছিল আওয়ামী লীগ। এরপর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার কর্মসূচি দিয়ে জানান, তারা রোববার কর্মসূচি দেয়ার কথা ভাবলেও পাল্টাপাল্টি কর্মসূচি এড়াতে সোমবার বেছে নিয়েছেন। এদিকে রোববার সকাল থেকে আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের বিভিন্ন থানা ওয়ার্ড শাখা বিক্ষোভ মিছিল বের করে। আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতারাও এই কর্মসূচি পালন করে। কৃষক লীগ কেন্দ্রীয়ভাবে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করে। ছাত্রলীগ মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। ওয়ার্ডে ওয়ার্ডে মিছিল করে যুবলীগ।

 

আরও খবর

Sponsered content