আন্তর্জাতিক

দুর্নীতি তদন্তে সিঙ্গাপুরে মন্ত্রী গ্রেপ্তার, জামিনে মুক্তি

  প্রতিনিধি ১৫ জুলাই ২০২৩ , ৬:৪৯:২১

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুরে উচ্চ পর্যায়ের এক দুর্নীতির তদন্তে পরিবহন বিষয়ক মন্ত্রী এস ইশ্বরনকে গ্রেপ্তারের পর জামিনে মুক্তি দেয়া হয়েছে। দেশটিতে সরকারের শীর্ষ পদে এমন দুর্নীতির ঘটনা বিরল। সেখানকার করাপ্ট প্রাকটিসেস ইনভেস্টিগেশন ব্যুরো (সিপিআইবি) শুক্রবার দিনশেষে এক ইমেইলে জানিয়েছে, ওই মন্ত্রীকে ১১ই জুলাই গ্রেপ্তার করা হয়েছিল। পরে তাকে জামিনে মুক্তি দেয়া হয়েছে। এর মধ্য দিয়ে প্রথমবারই তাকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করলে সংস্থাটি। একই দিনে গ্রেপ্তার করা হয় সিঙ্গাপুরের অন্যতম ধনী হোটেল ব্যবসায়ী ওং বেং সেং’কে। তাকেও জামিনে মুক্তি দেয়া হয়েছে। তবে ওই ব্যুরোটি তদন্তের বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করেনি। ওদিকে বিশ্বের অর্থনীতির অন্যতম প্রাণকেন্দ্র বলে পরিচিত সিঙ্গাপুর শহরকে আচ্ছন্ন করে রেখেছে এই ঘটনা। যে সিঙ্গাপুরকে বিশ্বের সবচেয়ে কম দুর্নীতির দেশ বলে মনে করা হয়, তাকে নাড়িয়ে দিয়েছে এই ঘটনা।

 

সেখানে বেসরকারি খাতে যে বেতন, তার সঙ্গে তুলনা করে মন্ত্রীপরিষদের সদস্যদের বেতন দেয়া হয়। এর উদ্দেশ্য দুর্নীতি কমানো। ব্যবসায়ী ওং এই তদন্তের আওতায় রয়েছেন, এ কথা প্রকাশ হওয়ার পর দুর্নীতি বিষয়ক ওই ব্যুরোর তদন্তের বিষয় এখন লোকমুখে।
হোটেল প্রপার্টিজ লিমিটেডের (এইচপিএল) ব্যবস্থাপনা পরিচালক ওং। এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে উচ্চ পর্যায়ের অনেক হোটেলের মালিক এই কোম্পানি। শুক্রবার সিঙ্গাপুর এক্সচেঞ্জকে কোম্পানিটি বলেছে, সিপিআইবি থেকে ওং’কে গ্রেপ্তারের নোটিশ দেয়া হয়েছে। সিঙ্গাপুরে গ্রেপ্তার করা ব্যক্তিদের পাসপোর্ট সাধারণত বাজেয়াপ্ত করা হয়। কিন্তু ওংকে সিঙ্গাপুর ছাড়ার অনুমতি দেয়া হয়েছে শুক্রবার। ওং একজন মালয়েশিয়ান। তিনি সিঙ্গাপুরে স্থায়ী আবাসিক মর্যাদা পেয়েছেন। ২০০৮ সালে সিঙ্গাপুরে ফরমুলা ওয়ান গ্রান্ড প্রিক্স আয়োজনে সহায়তার জন্য তাকে কৃতীত্ব দেয়া হয়। ২০২৮ সাল পর্যন্ত এফ১ প্রতিযোগিতা আয়োজনে গত বছর তার প্রাইভেট কোম্পানি সিঙ্গাপুর জিপি এবং সিঙ্গাপুর ট্যুরিজম বোর্ডকে নতুন করে অনুমোদন দেয়া হয়।

 

আরও খবর

Sponsered content