জাতীয়

জাতির পিতার আদর্শে সমবায়কে এগিয়ে নিতে হবে: প্রতিমন্ত্রী

  প্রতিনিধি ৯ জুলাই ২০২৩ , ৩:২৪:৩২

Spread the love

জাতির পিতার আদর্শের মধ্য দিয়ে সমবায়কে এগিয়ে নেওয়ার আহবান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন জাতির জন্য নিবেদিত প্রাণ। তার আদর্শের মধ্য দিয়ে সমবায়কে এগিয়ে নিতে হবে।

রোববার (৯ জুলাই) আগারগাঁওয়ে সমবায় অধিদফতরের মাল্টিপারপাস হলে ১০১তম আন্তর্জাতিক সমবায় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ১০১তম সমবায় দিবসে এবারের প্রতিপাদ্য ছিল, Cooperatives for sustainable development. অর্থাৎ টেকসই উন্নয়নে সমবায়।

 

স্থানীয় সরকার প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নতি এখন সারা বিশ্বেই আলোচনার বিষয়। এদেশ যখন অর্থনৈতিকভাবে প্রবৃদ্ধিশালী দেশ হিসেবে এগিয়ে যাচ্ছে তখনই বিভিন্ন সাম্প্রদায়িক শক্তি, মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি নানাভাবে চক্রান্ত করছে, দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করছে।

এ সময় দেশ যেন কোনোভাবেই দুষ্টচক্রের হাতে চলে না যায়, সেদিকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান তিনি।

lgedস্বপন ভট্টাচার্য্য বলেন, বঙ্গবন্ধুর একটি উক্তি আছে ‘বাঙালিকে কেউ দাবায়া রাখতে পারবে না’। জনগণ একতাবদ্ধ থাকলে কোনো চক্রান্ত, কোনো সাম্প্রদায়িক শক্তিই দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করতে পারবে না।

সমবায়কে এগিয়ে নিতে সকল স্তরের কর্মকর্তা কর্মচারীদের একনিষ্ঠভাবে কাজ করার আহবান জানান তিনি। পাশাপাশি বিশ্বের সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়ায় সমবায় যাতে পিছিয়ে না পড়ে সেজন্যে একটি যুগোপযোগী ও আধুনিক সমবায় নীতিমালা প্রণয়ন করার উপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব হুমায়ুন খালিদ। এতে বক্তব্য রাখেন সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি শিকদারের সভাপতিত্বে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ হামিদা বেগম, পরিকল্পনা কমিশনের সচিব সত্যজিৎ কর্মকার, মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত নিবন্ধক মো. আহসান কবিরসহ সমবায় অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। এছাড়াও বিভিন্ন সমবায়ী নেতৃবৃন্দ সমবায়ের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতামত ব্যক্ত করেন।