সারাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রওশন জাহানের ইন্তেকাল

  প্রতিনিধি ৮ জুলাই ২০২৩ , ৩:৪৪:৪৮

Spread the love

 

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ড. রওশন জাহানের মরদেহ শুক্রবার রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হয়েছে। এর আগে বাদ জুমা বনানী মসজিদে মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

গত ৪ জুলাই ঢাকার ইউনাইটেড হাসপাতালে বার্ধক্যজনিত অসুস্থতায় ইন্তেকাল করেন অধ্যাপক রওশন জাহান (ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

রোববার বাদ মাগরিব মরহুমার স্মরণে বনানীর পার্ক রেসিডেন্সের বাসায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মৃত্যুকালে রওশন জাহান তিন ছেলে রেখে গেছেন। ছেলেরা সবাই যুক্তরাষ্ট্রপ্রবাসী। তার বড় ছেলে প্রকৌশলী ড. খালেদ সোবহান, মেঝ ছেলে মনোরোগ বিশেষজ্ঞ ড. তানভির সোবহান এবং ছোট ছেলে সফটওয়ার প্রকৌশলী রুম্মান সোবহান যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

ড. জাহান ১৯৪১ সালের ৭ সেপ্টেম্বর কোলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর তিনি ইংল্যান্ডের হাল বিশ্ববিদ্যালয় থেকে শিল্প মনোবিজ্ঞানে এম এস সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৬৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগে যোগদান করেন এবং ১৯৯১ সালে অধ্যাপক পদে উন্নীত হন। দীর্ঘ ৩৭ বছর অধ্যাপনা শেষে ২০০৩ সালে অবসর গ্রহণ করেন।

মরহুমার স্বামী মরহুম আবদুস সোবহান ছিলেন সরকারের অতিরিক্ত সচিব। তিনি মহামান্য রাষ্ট্রপতির প্রেস সচিবের দায়িত্ব পালন করেন।

ড. রওশন জাহানের ৩৭টি গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে প্রকাশিত হয়েছে। তার লেখা গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, নারী উপাখ্যান, যখন বৃষ্টি নামলো, রকমারি গল্প, মনোবিজ্ঞান শব্দকোষ ইত্যাদি।

 

আরও খবর

Sponsered content