জাতীয়

মরিচের পর বাড়লো পেঁয়াজের দাম!

  প্রতিনিধি ৬ জুলাই ২০২৩ , ১১:০৬:১০

Spread the love

কাঁচা মরিচের পর এবার অস্থির হয়ে উঠেছে পিয়াজের বাজার। এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে দেশি পিয়াজের দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। আর ভারত থেকে আমদানি করা পিয়াজের দাম বেড়েছে ৫ টাকা। পিয়াজের দাম বাড়ার পেছনে ডলারের দাম বেশি হওয়াকেও দায়ী করছেন আমদানিকারকরা। তবে ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারতে বৃষ্টির কারণে পিয়াজের বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে  ভারত থেকে আমদানিকৃত পিয়াজের দাম বাড়ায় দেশি পিয়াজের দামও বেড়েছে। পরিস্থিতি দেখে মনে হচ্ছে দাম আরও বাড়বে।
রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে,  দেশি পিয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। যা গত এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৬৫-৭০ টাকায়।  এছাড়া আমদানিকৃত প্রতি কেজি পেঁয়াজ গতকাল ৪০-৫০ টাকায় বিক্রি হয়েছে। এক সপ্তাহ আগে তা ৩৫-৪৫ টাকায় বিক্রি হয়েছিল।

ভারতের ডিপার্টমেন্ট অব কনজুমার অ্যাফেয়ার্সের তথ্য অনুসারে, গতকাল প্রতি কেজি পেঁয়াজ ২৫ রুপিতে বিক্রি হয়েছে। এক মাস আগে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ২০ রুপি।

 

রাজধানী ঢাকার শ্যামবাজারের পাইকারি ব্যবসায়ী মোহাম্মদ মাজেদ  জানান, গতকাল তিনি আমদানিকৃত প্রতি কেজি পেঁয়াজ ৩৭-৪০ টাকায় বিক্রি করেছেন। এক মাস আগে প্রতি কেজি পেঁয়াজ ৩৫-৩৬ টাকায় বিক্রি হয়েছে। তিনি আরও জানান, গত ১০ দিন আগে তিনি আমদানিকৃত পেঁয়াজ প্রতি কেজি ২৫-৩০ টাকায় বিক্রি করেছেন।

আরও খবর

Sponsered content