রাজনীতি

নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন নয়-ইইউ রাষ্ট্রদূতকে মির্জা ফখরুল

  প্রতিনিধি ৪ জুলাই ২০২৩ , ১১:৩৩:৪৫

Spread the love

দেশের বর্তমান পরিস্থিতিতে নির্দলীয় ও নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন সম্ভব নয় বলে ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলিকে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৪ জুলাই) বিকেল চারটার দিকে গুলশান চেয়ারপারসনের কার্যালয়ে ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন বিএনপি মহাসচিব।

বৈঠকের আলোচনার বিষয়ে জানতে চাইলে ফখরুল বলেন, কিছুদিন পর ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবে। তারা বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। তারই অ্যাডভান্স আলোচনার জন্যই মূলত আজকে তারা এসেছিলেন।

ফখরুল বলেন, সেখানে আগামী নির্বাচন নিয়ে আমরা কী ভাবছি, কী করছি সেসব বিষয়েও আলোচনা এসেছে।

বৈঠকে নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনের বিষয়ে ইইউর অবস্থানের বিষয় জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, তারা তো একথা বহুবার বলেছে যে, বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন তারা চায়। আজকেও সে কথা বলেছে। আর এটা আরও এক্সপ্লোর করার জন্য তাদের একটি টিম আসবে। আসলেই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচনের সুযোগ আছে কি না সেটা তারা দেখবে।

বিএনপির পক্ষ থেকে কী বলা হয়েছে- জানতে চাইলে দলটির মহাসচিব বলেন, আমরা তো পরিষ্কার করে বলেছি- বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে নির্দলীয় ও নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন সম্ভব নয়।

আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায় কোনো সংলাপের সম্ভাবনা আছে কি না- এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, এ ব্যাপারে আমি এখন কিছু বলতে পারছি না। কারণ এমন কোনো আলোচনা হয়নি। আলোচনা হয়েছে দেশের বর্তমান অবস্থায় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কি না সে বিষয়ে।

এর আগে বৈঠকে বিএনপি মহাসচিবের সঙ্গে দলের মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ইইউ রাষ্ট্রদূত জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে আগামী সংসদ নির্বাচন নিয়ে তারা আলোচনা করেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে নিযুক্ত প্রভাবশালী বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিদের তৎপরতা বেড়েছে। এসব দেশের রাষ্ট্রদূতরা সুষ্ঠু, নিরপেক্ষ ও সবার অংশগ্রহণে নির্বাচনের জন্য বারবার তাগিদ দিচ্ছেন। বিশেষ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে প্রায়ই বৈঠক করছেন এসব দেশ ও সংস্থার প্রতিনিধিরা। এর অংশ হিসেবেই আজকে বড় দুটি বিরোধী দলের সঙ্গে এই বৈঠক।

 

আরও খবর

Sponsered content