জাতীয়

শ্রমিকদের জন্য সবচেয়ে ‘বাজে’ দেশের তালিকায় বাংলাদেশ

  প্রতিনিধি ৩ জুলাই ২০২৩ , ৩:৪৭:০২

Spread the love

সারা বিশ্বের মধ্যে শ্রমজীবী মানুষদের জন্য সবচেয়ে খারাপ ১০টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের (আইটিইউসি) চলতি বছরের বৈশ্বিক অধিকার সূচকে এ তথ্য উঠে এসেছে।

গত শুক্রবার (৩০ জুন) বেলজিয়ামের ব্রাসেলসভিত্তিক সংস্থা আইটিইউসির প্রকাশিত ১০ম সূচকে এ তথ্য জানানো হয়।

 

বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্রেড ইউনিয়ন ফেডারেশন হলো আইটিইউসি। বিশ্বের শ্রমজীবী মানুষের বৈশ্বিক কণ্ঠস্বর হিসেবে কাজ করে সংস্থাটি। বিশ্বের ১৪৯টি দেশকে অন্তর্ভুক্ত করে আইটিইউসির এবারের সূচক প্রকাশ করা হয়েছে।

সূচকে বাংলাদেশের সঙ্গে থাকা বাকি নয়টি দেশ হলো— বেলারুশ, ইকুয়েডর, মিশর, এসওয়াতিনি, গুয়াতেমালা, মিয়ানমার, তিউনিসিয়া, ফিলিপাইন ও তুরস্ক।

সূচকে বাংলাদেশের অবস্থান ‘অধিকারের নিশ্চয়তা নেই’ শ্রেণিতে পড়েছে। সূচকে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে তিনটি বিষয় উল্লেখ করা হয়েছে। এগুলো হলো পশ্চাদমুখী— আইন, ইউনিয়ন গঠনে বাধা ও পুলিশি সহিংসতা।

 

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে মারাত্মকভাবে শ্রমিকদের অধিকার খর্ব করা হচ্ছে। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশে প্রতিষ্ঠিত আটটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠন নিষেধ রয়েছে। ইপিজেডে শ্রমিকদের স্বাধীনভাবে অধিকার-সম্পর্কিত মতামত প্রকাশও নিষেধ।

বাংলাদেশে তৈরি পোশাক খাত সবচেয়ে বড় শিল্প। এই খাতে ৪৫ লাখের বেশি শ্রমিক কাজ করেন। এখানে ট্রেড ইউনিয়ন গঠনে কঠিনভাবে বাধা দেওয়া হয়। এখানে শিল্প পুলিশ ধর্মঘট নির্দয়ভাবে দমন করে। কর্তৃপক্ষ কঠোর নিবন্ধনপ্রক্রিয়া চাপিয়ে দিয়ে ইউনিয়ন প্রতিষ্ঠা করতে দেওয়া হয় না।

 

আরও খবর

Sponsered content