জাতীয়

ঢাকায় এলেন জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান

  প্রতিনিধি ২৪ জুন ২০২৩ , ১১:৫৪:০৩

Spread the love

ঢাকায় এলেন জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান
চার‌ দি‌নের সফ‌রে ঢাকায় এসেছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের আন্ডারসেক্রেটারি জেনারেল জাঁ পিয়ের লাক্রোয়ার।

শ‌নিবার (২৪ জুন) জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান ঢাকায় আসেন। এক ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান ঢাকার বিমানবন্দরে পৌঁছা‌লে তা‌কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের অনু‌বিভা‌গের মহাপ‌রিচালক, সশস্ত্র বাহিনী বিভাগ মহাপরিচালক (অপারেশনস অ্যান্ড প্ল্যানিং) এবং বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (অপারেশনস)।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, লাক্রোয়ার সফরকা‌লে রোববার ও সোমবার ঢাকায় হ‌তে যাওয়া ডিপার্টমেন্ট অফ পিস অপারেশনস (ইউএসজি ডিপিও) জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতিমূলক বৈঠকে যোগ দেবেন।

তি‌নি প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলমের স‌ঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ কর‌বেন। এছাড়া জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)-এর স‌ঙ্গে বৈঠক কর‌বেন।

 

মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতিমূলক বৈঠকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠা‌নে যোগ দেওয়ার পাশাপা‌শি লাক্রোয়ার `জেন্ডার-রিস্পন্সিভ লিডারশিপ এবং ইনক্লুসিভ টিসস` বিষয়ক প্রেপকন সেশনে অতিথি বক্তা হিসেবে বক্তৃতা দে‌বেন শান্তিরক্ষা প্রধান। এছাড়া তি‌নি গাজীপুরের বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) প‌রিদর্শ‌নে যা‌বেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বাংলাদেশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধ করার জন্য দেশে-বিদেশে যে অপপ্রচার চলছে, ঠিক সেই সময়ে ঢাকা সফরে এলেন আন্ডার সেক্রেটারি। তার সফরে ঢাকার পক্ষ থেকে বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে যে অপপ্রচার চলছে, সেটি তুলে ধরার সুযোগ রয়েছে।

আগামী মঙ্গলবার (২৭ জুন) ঢাকা ত‌্যাগ করার কথা র‌য়ে‌ছে জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান লাক্রোয়ারের।

আরও খবর

Sponsered content