জাতীয়

বাংলাদেশে নির্বাচন সুষ্ঠু করার তা‌গিদ ব্রিটিশ হাইক‌মিশনা‌রের

  প্রতিনিধি ২২ জুন ২০২৩ , ৬:৫৬:০১

Spread the love

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার তা‌গিদ দি‌য়ে‌ছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক।

বুধবার (২১ জুন) রা‌তে ঢাকার এক‌টি হো‌টে‌লে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের জন্মদিবস অনুষ্ঠানে নির্বাচন নি‌য়ে এ তা‌গিদ দেন হাইক‌মিশনার।

ব্রিটিশ হাইক‌মিশনার ব‌লেন, বাংলাদেশ ও যুক্তরাজ্য জলবায়ু ঝুঁকি মোকাবিলা, বাণিজ্য, নিরাপত্তা, রোহিঙ্গা ইস্যুতে একযোগে কাজ করছে। দুই দেশের বাণিজ্য বাড়াতে যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশের শুল্কমুক্ত পণ্য প্রবেশের সুবিধাও রয়েছে।

সারাহ কুক বলেন, ব্রিটেনের রাজার জন্মদিন পালন একটি আনন্দের মুহূর্ত। তার জন্মদিন উদযাপন ব্রিটেনের বহুমুখী সংস্কৃতির প্রতিফলন।

ব্রিটিশ হাইক‌শিনার ব‌লেন, যুক্তরাজ্য এবং বাংলাদেশ একটি শক্তিশালী অংশীদারিত্ব উপভোগ করছে। আমাদের দীর্ঘ দি‌নের ভাগ করা ইতিহাস দুই দে‌শের জনগ‌ণের যোগা‌যোগ ও বন্ধন‌কে আরও শ‌ক্তিশালী ক‌রে‌ছে। কমনওয়েলথ সদস্য হিসে‌বে রাজা হচ্ছেন আমাদের কমনওয়েলথ পরিবারের প্রধান।

তি‌নি ব‌লেন, আজকে বাংলাদেশে তরুণদের অংশগ্রহণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু ন্যায়বিচারকে সমর্থন করার জন্য আমরা অনুদান দিচ্ছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। তি‌নি ব‌লেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের জেল থেকে ফেরার পথে যুক্তরাজ্যে যাত্রা বিরতি নিয়েছিলেন। সেসময় থেকেই যুক্তরাজ্যের সঙ্গে আমাদের গভীর সম্পর্কের সূচনা হয়। গত ৫০ বছরে দুই দেশের মধ্যে ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগের পাশাপাশি জনগণের সম্পর্ক বেড়েছে।

আগামী দিনে ব্রিটে‌নের স‌ঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও বৃ‌দ্ধি পাওয়ার প্রত্যাশা ব‌্যক্ত ক

আরও খবর

Sponsered content