জাতীয়

চিনির দাম ২৫ টাকা বাড়ানোর আবেদন

  প্রতিনিধি ১৯ জুন ২০২৩ , ২:১১:৪০

Spread the love

চিনির দাম বাড়াতে ফের আবেদন করেছে সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন। আগামী ২২ জুন (বৃহস্পতিবার) থেকে চিনির দাম কেজিতে ২৫ টাকা বাড়ানোর জন্য বাণিজ্য সচিবের কাছে আবেদন করেছে সংগঠনটি।

সোমবার (১৯ জুন) বাণিজ্য সচিবের কাছে দাম বাড়ানোর আবেদন দিয়েছে সংগঠনটি। আবেদনে তারা বলছে, আন্তর্জাতিক বাজারে চিনির দামের সঙ্গে সমন্বয় করতে দাম বাড়ানো জরুরি হয়ে পড়েছে। তবে চিনির দাম বাড়ানোর বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি বাণিজ্য মন্ত্রণালয়।

 

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে প্রতিকেজি খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেট চিনির দাম ১২৫ টাকা নির্ধারিত আছে। তবে সরকার-নির্ধারিত এই দাম ব্যবসায়ীরা মানছেন না। বাজারে প্রতিকেজি চিনি ১৩৫ টাকা থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। নতুন প্রস্তাব অনুযায়ী ২২ জুন থেকে প্রতিকেজি খোলা চিনির দাম ১৪৫ টাকা এবং প্যাকেট চিনির দাম ১৫০ টাকা নির্ধারণের কথা জানানো হয়েছে।

নীতিমালা অনুযায়ী, ভোজ্যতেল, চিনিসহ আরও কয়েকটি আমদানি পণ্যের দাম বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের মাধ্যমে নির্ধারণ করে সরকার। এর আগে খোলা চিনির দাম কেজিতে ২০ টাকা এবং প্যাকেট চিনির দাম কেজিতে ২৫ টাকা বাড়াতে গত ৬ জুন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে চিঠি দেয় সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন।

তখন সরকারের পক্ষ থেকে বলা হয়, আমদানিকারকরা আবেদন করলেও এখনি দাম বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত হবে না। আন্তর্জাতিক বাজারে চিনির দাম এবং আনুষঙ্গিক খরচ পর্যালোচনা করা হবে। এরপর প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে।

গত ১১ মে আন্তর্জাতিক বাজারে চিনির দাম বাড়ায় দেশের বাজারে প্রতি কেজি চিনির দাম ১৬ টাকা বাড়িয়ে খোলা চিনি প্রতিকেজি ১২০ টাকা এবং প্যাকেট চিনির দাম ১২৫ টাকা নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু বাজারের বাস্তব চিত্র ভিন্ন। সরকার নির্ধারিত দামে মিলছে না চিনি।

আরও খবর

Sponsered content