আন্তর্জাতিক

ট্যাংক উৎপাদন বাড়াতে বললেন রুশ প্রতিরক্ষামন্ত্রী

  প্রতিনিধি ১৭ জুন ২০২৩ , ১১:৫৬:৪৮

Spread the love

রাশিয়ার সামরিক বাহিনীর জন্য ট্যাংক, মর্টার ও ভারী কামানের উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সাইবেরিয়ার ওমস্ক অঞ্চলে অবস্থিত একটি অস্ত্র তৈরির কারখানা পরিদর্শনের সময় তিনি এই নির্দেশ দেন।

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অস্ত্র উৎপাদনের কারখানাটি পরিদর্শনের সময় সের্গেই শোইগু বলেছেন যে রাষ্ট্রের প্রয়োজন অনুসারে সময় মতো অস্ত্রের যোগান নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে কোনো রকমের শিথিলতা দেখানো চলবে না।

সাইবেরিয়া অঞ্চলের ওই অস্ত্র কারখানাটি গত কয়েক মাসে মোট উৎপাদন অনেক গুণ বাড়িয়েছে। এছাড়া অস্ত্রের মান এবং এসব অস্ত্র দ্রুততর উপায়ে উৎপাদনের জন্য প্রযুক্তিগত উন্নয়নও ঘটানো হয়েছে। কারখানা পরিদর্শনের সময় রুশ প্রতিরক্ষামন্ত্রী জোর দিয়ে বলেন, যেসব অস্ত্র এ মুহূর্তে যুদ্ধক্ষেত্রে মোতায়েনের প্রয়োজন সেগুলোর নির্মাণ দ্রুততর করতে হবে এবং একইসঙ্গে উৎপাদিত সামরিক পণ্যের পরিমাণ বাড়াতে হবে।

তখন রুশ সরকারের এ মন্ত্রীকে বিভিন্ন নতুন অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেখানো হয়, এগুলোই রাশিয়ার সেনাবাহিনী যুদ্ধক্ষেত্রে ব্যবহার করছে। পাশাপাশি ইউক্রেনীয় যুদ্ধক্ষেত্রে নেওয়ার জন্য আরও বিপুল পরিমাণ মজুদ করা অস্ত্র সের্গেই শোইগুকে দেখানো হয়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী ওই অঞ্চলে বিশেষ সামরিক অভিযানের জন্য কীভাবে সরঞ্জাম এবং অস্ত্র সরবরাহ করা হবে তাও পরিদর্শন করেছেন। এদিকে রাশিয়ার বিশেষ অভিযানের এলাকায় ইতোমধ্যেই ৪,০০০ টির বেশি আর্টিলারি বন্দুক পৌঁছে দেওয়া হয়েছে।

সূত্র : তাস

 

আরও খবর

Sponsered content