অন-লাইন

একজন স্মার্ট নাগরিকের ডিজিটাল আত্মকাহিনী

  প্রতিনিধি ১৭ জুন ২০২৩ , ১০:০৪:৫৪

Spread the love

গিয়েছিলাম আগারগাঁও পাসপোর্ট অফিসে একটা কাজে। উত্তরা থেকে পাসপোর্ট অফিসে মেট্রোরেলে চেপে যেতে সময় লাগল ২০ মিনিট, আসতেও ২০ মিনিট। ভাড়া আসা যাওয়া মিলিয়ে ১২০ টাকা। সময় বাচল কমপক্ষে ৩ ঘন্টা আর খরচ বাচল, যদি বাস রিক্সাও হিসাব করি তাও ১০০ টাকা। গরমের মধ্যে শীতাতপ আর আরামের কথা না হয় বাদই দিলাম।

উন্নয়নের কথা চিন্তা করতে করতে একটা সুখানুভব নিয়ে বাসায় আসার আগে চিন্তা করলাম কাচাবাজারটা একটু ঘুরে যাই। কিন্তু যেটাই দাম করি সেটার দামই অবিশ্বাস্য রকমের বেশি। ৩০০০ টাকার বাজারে হিসাব করে দেখলাম শুধু গত মাসের তুলনায়ই ৭০০ টাকা বাড়তি খরচ হলো।

ভাড়া ১০০ টাকা সেইভ আর ৩ ঘন্টা সময় বাচানোর সুখটা বেশিক্ষণ রইলনা। এরপর ঘর্মাক্ত শরীরে বাসায় এসে দেখি বিদ্যুৎ নাই। কঠিন গরমে মৃত্যু যন্রণা।

আধুনিক উন্নয়ন মানে সার্বিক উন্নয়ন সূচকের উন্নতি। আপনি একখাতে ১০০ টাকার উন্নয়ন দিলেন, আরেকখাতে পকেট থেকে ৭০০ টাকা নিয়া নিলেন, সেইটা উন্নয়ন না। বাচ্চা পোলাপাইনের চোখে এটা উন্নয়ন মনে হইলেও অর্থনীতির ভাষায় এটা শ্রেফ ধাপ্পাবাজি। রাজনৈতিক স্টান্টবাজি আর অপরিকল্পিত উন্নয়নের জের টানতে যেয়ে অনেক দেশই কিন্তু আজ মুখ থুবড়ে পড়েছে।

তাই মনটা কয় এত এত উন্নয়ন ক্যারে!! কিজ্যন্নি?
একটু ক্ষ্যামা দেয়া যায়না উন্নয়নের মাজননী !!
আপনারে আমার প্লিলিজ লাগে, এইবার একটু ক্ষান্ত দেন

 

লেখক-মাহমুদ হাসান চৌধুরী

আরও খবর

Sponsered content