খেলাধূলা

বাংলাদেশ ইতিহাসের সর্বোচ্চ লক্ষ্য দিলো আফগানিস্তানকে

  প্রতিনিধি ১৬ জুন ২০২৩ , ১০:১৫:০৬

Spread the love

দ্বিতীয় ইনিংসে ৮০ ওভার ব্যাটিং করার ইনিংস ঘোষণা করেছেন বাংলাদেশ অধিনায়ক লিটন কুমার দাস। দ্বিতীয় ইনিংস থামল ৪ উইকেটে ৪২৫ রানে। এর সঙ্গে প্রথম ইনিংসের লিড ২৩৬ যোগ হয়ে লিড দাঁড়িয়েছে ৬৬১ রানে। এখন আফগানিস্তানের জয়ের জন্য প্রয়োজন ৬৬২।

শেষ পর্যন্ত লিটন ৮১ বলে ৬৬ ও মুমিনুল অপরাজিত ছিলেন ১৪৫ বলে ১২১ রান করে।

২৫ মাস পর মুমিনুলের সেঞ্চুরি, লিডের পাহাড় বাংলাদেশের

অবশেষে সেঞ্চুরির দেখা পেলেন মুমিনুল হক। ২৫ মাস পর টেস্ট ফর‍ম্যাটে সেঞ্চুরি করলেন তিনি। অধিনায়ক লিটন কুমার দাসের সঙে তার জুটি ছাড়িয়েছে শতরান।

এর আগে শান্ত ফিরেছেন ১২৪ রান করে। মুশফিকের ব্যাট থেকে এসেছে আট রান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত চার উইকেট হারয়ে বাংলাদেশের সংগ্রহ ৩৯৮ রান, লিড বেড়ে দাঁড়িয়েছে ৬৩৪ রানে। লিটন ৫৫ আর মুমিনুল অপরাজিত ১০২ রানে।

এদিকে বাংলাদেশি ব্যাটার নাজমুল হোসেন শান্তর বৃহস্পতি যেন তুঙ্গে! এক সময় টানা সমালোচনার শিকার হওয়া এই ব্যাটার গত কয়েক মাস ধরেই টানা রান করছেন, দেখাচ্ছেন নিজের সামর্থ্য।

চলতি আফগান সিরিজেও তার বিপক্ষে অসহায় বোলাররা। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও তুলে নিয়েছেন দুর্দান্ত সেঞ্চুরি।
শান্ত দ্বিতীয় বাংলাদেশি, যার এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি রয়েছে। এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংসেই সেঞ্চুরি করেন মুমিনুল হক।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুই উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২১৮ রান, লিড বেড়ে দাঁড়িয়েছে ৪৫৩ রানে। শান্ত ১০২ ও মুমিনুল ব্যাটিং করছেন ১৭ রানে।

গতকাল বিকেলের মতো আজও শান্ত-জাকিরের জুটি চলছিল সাবলীলভাবে। কে আগে সেঞ্চুরি করবে সেটা নিয়েই যতটুকু আলোচনা ছিল আর কি! কিন্তু রানআউটে কাটা পড়ে জাকির হাতছাড়া করেন সেঞ্চুরি। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৭১ রানের ইনিংস। জাকিরের বিদায়ে ভাঙের শান্তর সঙ্গে ১৭৩ রানের জুটি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুই উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৯১ রান, লিড বেড়ে দাঁড়িয়েছে ৪২৭ রানে। শান্ত ব্যাট করছেন ৯২ রানে, নতুন ব্যাটার মুমিনুল হক

আফগানিস্তানের বিপক্ষে ঢাকা টেস্ট এখন পুরোপুরি বাংলাদেশের নিয়ন্ত্রনে। প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয়ে গেলেও আফগানদের দেড়শও করতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ১৪৬ রানে অলআউট করে দিয়ে প্রথম ইনিংসেই লিড নিয়েছে ২৩৬ রানের।

দ্বিতীয় দিনই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। ওপেনার মাহমুদুল হাসান জয়ের উইকেট হারালেও আরেক ওপেনার জাকির হাসান এবং টপ অর্ডার নাজমুল হোসেন শান্ত মিলে বাংলাদেশের লিডকে আফগানদের ধরা-ছোঁয়ার বাইরে নিয়ে যাওয়ার কাজ করছেন।

দ্বিতীয় দিন শেষ বিকেলেই বাংলাদেশের লিড দাঁড়িয়ে যায় ছিল ৩৭০ রান। ১ উইকেট হারিয়ে ১৩৪ রান নিয়ে দিন শেষ করে টাইগাররা। তৃতীয় দিন সকালে ব্যাট করতে নেমে আগের দিনের দৃঢ়তাই দেখাচ্ছেন শান্ত এবং জাকির। দু’জনের ব্যাটে চড়েই লিড পার হয়ে গেছে ৪০০ রান।এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের রান ৩২ ওভারে ১ উইকেট হারিয়ে ১৮১। ৮৩ রানে নাজমুল হোসেন শান্ত এবং ৭০ রানে ব্যাট করছেন জাকির হাসান। মোট লিড দাঁড়িয়েছে ৪১৭ রানের।

এর আগে টেস্টের প্রথম দিন টস হেরে ব্যাট করতে নেমেছিলো বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর অনবদ্য ১৪৬ রান এবং মাহমুদুল হাসান জয়ের ৭৬ রানের ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করে ৩৮২ রান। আফগানিস্তানের নিজাত মাসুদ নেন ৫ উইকেট।

জবাব দিতে নেমে আফগানদের কোনো ব্যাটার ৪০ এর ঘরও স্পর্শ করতে পারেনি। ১৪৬ রানে অলআউট হয়ে যায় তারা। ৪ উইকেট নেন এবাদত হোসেন। ২টি করে উইকেট নেন শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ।